বিশেষ ঘোষণা

বিশেষ ঘোষণাঃ বেশ কিছু পত্রিকা সম্পূর্ণ না পাওয়া গেলেও আমরা পোষ্ট করেছি এই বলে যে, পরে মিসিং পেজ গুলো পাওয়া গেলে নতুন লিঙ্ক দেওয়া হবে। সংশ্লিষ্ট ম্যাগাজিনের পেজে গিয়ে সংখ্যাটির ওপর ক্লিক করলে নির্দিষ্ট সংখ্যাটি খুলে যাবে। আপাতত চিল্ড্রেন্স ডিটেকটিভের এপ্রিল, ১৯৮২, শুকতারার শ্রাবণ, ১৪০০,কিশোর মন মে ০১, ১৯৮৪, আনন্দমেলা ১৯৭৯ জুন, আনন্দমেলা ১৯৮০ ১৬ জানুয়ারী এবং আনন্দমেলা ১৯৮৭- এপ্রিল ১৫ সংখ্যা ঠিক করা হল। ,

বিজ্ঞপ্তি -

বিজ্ঞপ্তি : কিছুদিন যাবৎ গুগলের ইন্ডিয়ার সারভার কাজ করছে না। তাঁর ফলে যত সাইটের এর শেষে বা সাইটের পেজের শেষে ".in" আছে, সেগুলো কাজ করছে না। একইভাবে ধূলোখেলার লিঙ্ক গুলোতে বেশির ভাগ জান্যগায় ".in" ছিল। যা বর্তমানে কাজ করছে না। ধীরে ধীরে এই লিঙ্ক গুলো শুধরানোর কাজ চলছে। যদিও এটা সময় সাপেক্ষ কাজ। ইতিমধ্যে আপনারা সাময়িক সমাধান হিসেবে ওয়েব অ্যাড্রেস বারে ".in" এর জায়গায় ".com" করে নেবেন। তাহলেই ওই সাইটটি খুলে যাবে।

আবেদন

আবেদন ঃ হঠাৎই দেখা যাচ্ছে বেশ কিছু পুরোনো পোস্ট করা সাধারন সংখ্যার লিঙ্ক গুগুল সিকিউরিটির কারণে প্রাইভেটের মত হয়ে গেছে। যারা আগে খুলেছিলেন, তারা এখনো খুলতে পারছেন। কিন্তু যারা প্রথম, তাদের রিকোয়েস্ট পাঠাতে হচ্ছে। আপনাদের কাছে আবেদন, সাধারন সংখ্যা ডাউনলোড করতে এমন সমস্যা হলে ধৈর্য্য রেখে রিকোয়েস্ট পাঠান, ও কিছুদিন পর আবার চেষ্টা করুন। আমরা লিঙ্ক গুলো আপডেট করার চেষ্টা করছি।

Sunday, April 29, 2018

Anandamela Pujabarshiki 1384 - 1977

আজ নিয়ে এলাম নন্দমেলার 
১৩৮৪/১৯৭৭ সালের পূজাবার্ষিকী। 

সুদূর শিলিগুড়ি থেকে মাধব রায় তার শিক্ষকদ্বয় রতীশ সরকার ও রাজর্ষী সরকারের কাছ থেকে এই বইটি নিয়ে স্ক্যান করে পাঠিয়েছেন। ভবিষ্যতে আরও পাঠাবেন। 

আপনারাও যদি এ কাজে সাহায্য করতে চান, তবে যোগাযোগ করুন।

আমাদের উদ্দেশ্য পুরনো হারিয়ে যাওয়া পত্রিকাগুলি সংরক্ষণ করা !

Cover Page
   Content Pages

  Sample Pages







Information
Date - 1977/1384 Puja Barshiki
Pages - 322
PDF Size - 117 MB
Hard Copy - Ratish Sarkar & Rajarshi Sarkar
Scan - Madhab Roy
Edit - OP
Special thanks to Sujit Kundu for providing Cover & few more pages.








Like Our Facebook Page 




**** আজকের কল্পনা...আগামীর বিশ্ব ****


২৩ শে এপ্রিল বিশ্ব বই দিবস। ১৯২৩ সাল থেকে এই দিনটিকে স্মরণ করে রাখা শুরু হয়েছিল বিখ্যাত সাহিত্যিক মিগুয়েল দ্য সারভান্তেজ এর মৃত্যু তারিখ উপলক্ষ্যে। ১৯৯৫ সাল থেকে ইউনেস্কো এই তারিখটিকে আন্তর্জাতিক মর্যাদা দেয় শেক্সপীয়ারের মৃত্যুদিন স্মরণ করে। সে যাই হোক –বিশ্বের বইপ্রেমীরা এইদিনে আরো বেশি বেশি বই পড়ার অঙ্গীকার করুক, আমরা সেটাই প্রার্থনা করি।

     বই এর কথা উঠলেই অবধারিত ভাবে বই পড়ার মাধ্যমের কথা মনে চলে আসে। প্রযুক্তির উন্নতি হওয়ার সাথে সাথে মানুষের মনে ডিজিটাল বই পড়ার একটা আকাঙ্খা জেগে ওঠে এবং ফলশ্রুতিস্বরূপ ই-বুকের আত্মপ্রকাশ – বলতে গেলে তারও প্রায় অর্ধশতাব্দীর বেশি অতিক্রান্ত হয়ে গেল। কিন্তু ই-বুকের ওপর থেকে জড়তা এক-শ্রেনীর মানুষ আর কাটিয়ে উঠতে পারছেন কই? পাইরেসির একটা বিষম ফাঁস যেন আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে প্রতিটি ই-বুক প্রকাশের সাথে। এটা সত্যি, যে ডি আর এম বা ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট এখনও নিখুঁত হয়ে উঠতে পারেনি, কিন্তু তা সত্ত্বেও ই-বুক আমেরিকার প্রায় ৮৫% বাজার দখল করে রেখেছে নির্দ্বিধায়। নতুন নতুন যন্ত্র আবিষ্কার হচ্ছে, অ্যাপ বেরোচ্ছে ই-বুক পড়ার জন্য, আমাজন, গুগল তার দরজা উন্মুক্ত করে দিয়েছে নতুন নতুন ই-বুকের জন্য। একটা প্রিন্ট বই এর চেয়ে প্রায় তিনগুন কম কাঁচামাল ব্যবহার করে এবং প্রায় ৭৮ গুন কম জল খরচে একটা ই-বুক তৈরী হয়। পরিবেশ বান্ধব তো বটেই, তাছাড়া বহনযোগ্য, তুলনামূলকভাবে কমদামী, পোকায় কেটে ফেলার জ্বালা নেই – ইত্যাদি হাজারও প্লাস পয়েন্ট আছে এই ই-বুকের।

     বহু নামী বিদেশি লেখক তাঁদের বইকে ই-বুক ভার্সানে বের করেছেন। ২০১০ সালের একটা গবেষনা বলছে (হিলটন এন্ড উইকি, ২০১০) ফ্রি ই-বুক বহু ক্ষেত্রে প্রিন্টেড বই-এর কাটতি বাড়াতে সাহায্য করে। প্রতিবছর ই-বুকের বাজার বৃদ্ধি পাচ্ছে অসম্ভব দ্রুতগতিতে, প্রযুক্তির সাথে তাল রেখে। আর তাই, এই প্রভাব থেকে মুক্ত থাকা বা বিচ্ছিন্ন থাকা আত্মহত্যারই নামান্তর।


     বাংলার কিছু প্রকাশক যদিও এখন ই-বুকের কপিরাইট সমস্যা নিয়ে গলা ফাটিয়ে চলেছেন, কিন্তু তাঁদের আওয়াজও ক্ষীণ হয়ে আসছে ক্রমশ। গুগল প্লে বুকে বেশ কিছু বাংলা ই-বুক দৃশ্যমান হচ্ছে এবং বলতে শ্লাঘা হয়, তাদের মধ্যে নিয়মিতভাবে জায়গা করে নিয়েছে “কল্পবিশ্ব”।

     আজকের বই-দিবসে, আমরা গর্ব করতে পারি এই বলে, যখন বাংলার প্রকাশকেরা ই-বুকের ভালো-মন্দ নিয়ে তর্ক করে ত্রিশঙ্কু অবস্থায় ছিলেন, তখন দু-একটি সাহসী প্রকাশনা সংস্থার পাশাপাশি কল্পবিশ্ব নিজে এগিয়ে এসেছিল, তাদের নিজেদের সংখ্যাগুলিকে গুগল প্লে-বুক এবং কিন্ডল ভার্সানে বের করতে। এবং নিশ্চিতভাবে সফল হয়েছিল। আমাদের অঙ্গীকার, আগামী দিনে আপনারা “কল্পবিশ্ব” এর থেকে আরও অনেক অনেক নতুন চমক পাবেন, যুগের সাথে তাল মিলিয়ে পাঠককে কল্পলোকের জগতে নিয়ে যাওয়ার যে প্রতিজ্ঞা আমরা করেছি, তার ব্যতয় হবে না।


     শুভ বই দিবস – আসুন পড়ুন “কল্পবিশ্ব” – কারণ আপনার কল্পনাই, আগামীর বিশ্ব।


কল্পবিশ্ব ই-পাব ওয়েবস্টোর-

কল্পবিশ্ব মোবি ওয়েবস্টোর-

8 comments:

  1. Duronto, Durdharsho. Apurba. Balsr kichhu nei. Thank u a lot. !!! Salute to the people who gave such effort.

    ReplyDelete
  2. একটা অপ্রত্যাশিত দারুন জিনিস পেলাম | চাওয়ার থেকে বেশি কিছু পাওয়া এটাকেই বলে | আমার পড়া প্রথম পূজাবার্ষিকী আনন্দমেলা - আর আমার ব্যক্তিগত মতে সর্বশ্রেষ্ঠ আনন্দমেলা পূজাবার্ষিকী |

    ReplyDelete
  3. I am thoroughly speechless. It's a remarkable achievement to be able to gift such a rare Pujabarshiki, out of the blue to booklovers like us. We need to pull up our socks big time and support this selfless venture to preserve our heritage. As for this Pujabarshiki is concerned, it is so special as it contains so many seminal works of Bengali children's literature which have become true classics in years to come. Bravo!!

    ReplyDelete
  4. Shudhu dhonyobaad bolle ei prochesta ke chhoto kora habe....Ei osadharon boi ti share korbar jonyo kono proshongsha-i jothesto noy....er sathe jorito protyek jon ke amar hardik obhibadon janai.

    ReplyDelete
  5. hats off :)
    one of my favorite editions

    ReplyDelete
  6. কী ছবি, কী লেখা, কী স্ক্যান, কী প্রসেসিং— সর্বাঙ্গসুন্দর এমনি-এমনি হয় না।

    ReplyDelete
  7. I would like access to this sharadiya please, thanks

    ReplyDelete

Please encourage if you like our posts.